আজ শুক্রবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, ২৫ মে ২০১৮ খ্রিস্টাব্দ
শিরোনাম: মিসরে মসজিদে নিহত ২৩০ সমবেদনায় মার্কিন প্রেসিডেন্ট!       কুষ্টিয়ায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১, আহত-১৫       এস এ পরিবহনের গাড়িতে আগুন ৪৫ লাখ টাকার মালামাল ভস্মিভুত       শেরপুরের ঝিনাইগাতীতে দেড় বছরেও উদ্বোধন হয়নি ফায়ার সার্ভিস স্টেশন       ৯ রানের জয় পেলো খুলনা       শপথ নিলেন জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমারসন নানগাগবা       প্রধানমন্ত্রীর বক্তব্য প্রমাণ করে গুমের সঙ্গে সরকার জড়িত : মির্জা ফখরুল      
 / আন্তর্জাতিক / রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশ-মিয়ানমার সমঝোতা চুক্তি সই
ডেসটিনি অনলাইন :
Published : Thursday, 23 November, 2017 at 3:56 PM, Update: 23.11.2017 6:08:30 PM, Count : 65
রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশ-মিয়ানমার সমঝোতা চুক্তি সইমিয়ানমারের রাখাইন রাজ্য থেকে  নির্যাতনের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে চুক্তিতে সই করেছে বাংলাদেশ ও মিয়ানমার। তবে চুক্তিতে রোহিঙ্গাদের ফেরানোর প্রক্রিয়া শেষ করার জন্য সুনির্দিষ্ট কোনো সময়সীমার উল্লেখ নেই।

আজ বৃহস্পতিবার (২৩ নভেম্বর) মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে তার কার্যালয়ে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর বৈঠকের পর প্রতিবেশী দেশদু'টির মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে দীর্ঘ প্রতীক্ষিত চুক্তিটি সই হয়।বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং মিয়ানমারের পক্ষে দেশটির স্টেট কাউন্সিলরের কার্যালয়ের মন্ত্রী কেয়াউ তিন্ত সোয়ে চুক্তিতে সই করেন।

সই হওয়ার পর 'রাখাইন রাজ্য থেকে বাস্তুচ্যুত ব্যক্তিদের ফেরানোর চুক্তি' বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীই সাংবাদিকদের জানান। এর আগে বুধবার কেয়াউ তিন্ত সোয়ের সঙ্গে বৈঠকের পর বৃহস্পতিবার এ চুক্তি হতে পারে বলে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী।

গত ২৫ আগস্ট বর্মী সেনারা রাখাইন রাজ্যে অভিযান শুরুর পর এ পর্যন্ত ৬ লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রাখাইন থেকে বিতাড়িত রোহিঙ্গারা বলছেন, গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়ার পাশাপাশি সেখানে নির্বিচারে হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ ও লুটপাট চালিয়েছে সেনা সদস্যরা।

রাখাইনে ৩০টি পুলিশ ও সেনা চৌকিতে গত ২৪ আগস্ট রাতে সমন্বিত হামলার পর এ অভিযানে নামে সেনাবাহিনী। ওই হামলার জন্য 'রোহিঙ্গা বিদ্রোহীদের' দায়ী করে এ অভিযানকে 'সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই' বলে দাবি করে আসছে মিয়ানমারের সেনা ও সরকার। তবে জাতিসংঘ একে রোহিঙ্গাদের 'জাতিগতভাবে নির্মূলের চেষ্টা' হিসেবে চিহ্নিত করেছে।

প্রতিবেদকের বরাত দিয়ে ইউএনবি জানায়, রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে নানা টাল বাহানার পর মিয়ানমার চুক্তিতে স্বাক্ষর করলেও বেশ কিছু বিষয়ে এখনও স্পষ্ট মনোভাব দেখা যায়নি।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162