আজ শুক্রবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, ২৫ মে ২০১৮ খ্রিস্টাব্দ
শিরোনাম: মিসরে মসজিদে নিহত ২৩০ সমবেদনায় মার্কিন প্রেসিডেন্ট!       কুষ্টিয়ায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১, আহত-১৫       এস এ পরিবহনের গাড়িতে আগুন ৪৫ লাখ টাকার মালামাল ভস্মিভুত       শেরপুরের ঝিনাইগাতীতে দেড় বছরেও উদ্বোধন হয়নি ফায়ার সার্ভিস স্টেশন       ৯ রানের জয় পেলো খুলনা       শপথ নিলেন জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমারসন নানগাগবা       প্রধানমন্ত্রীর বক্তব্য প্রমাণ করে গুমের সঙ্গে সরকার জড়িত : মির্জা ফখরুল      
 / স্বাস্থ্য / লবঙ্গর যত ঔষধিগুণ
ডেসটিনি অনলাইন
Published : Thursday, 23 November, 2017 at 12:00 PM, Count : 120
লবঙ্গর যত ঔষধিগুণলবঙ্গ একটি পরিচিত মসলা। এর রয়েছে প্রচুর ঔষধিগুণ। হজম এবং শ্বাস-প্রশ্বাসের সমস্যায় শত-শত বছর ধরে লবঙ্গ একটি কার্যকর ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, সি, কে এবং বি কমপ্লেক্স।

ম্যাঙ্গানিজ, লৌহ, সেলেনিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো খনিজ পদার্থও রয়েছে এতে যা মানবদেহের জন্য অত্যন্ত উপকারী। লবঙ্গে রয়েছে শক্তিশালী পচনরোধী, ভাইরাসরোধী, প্রদাহরোধ এবং অনুভূতিনাশ গুণ যা অনেক রোগ-ব্যাধি সারাতে সাহায্য করে।

লবঙ্গ পরিপাকনালীর জন্য বিশেষভাবে উপকারী এবং বদহজম, বায়ু, কোষ্ঠ্যকাঠিণ্য, পেটফাঁপা, বমিবমিভাব দূর করতে কার্যকর ভূমিকা পালন করে। মাংসপেশীর খিঁচুনি, মাথাব্যথা এবং স্নায়ুব্যথা দূর করতে চমৎকার কাজ করে। দাঁতের মাড়ি, দাঁত, কিডনি, লিভার এবং শ্বাসনালি জীবাণুমুক্ত রাখে।

লবঙ্গ তেলে রয়েছে ইউজেনল যা শক্তিশালী অনুভূতিনাশক এবং প্রাকৃতিক ব্যথানাশক। দাঁতের ব্যথা দূর করতে লবঙ্গ তেল ব্যবহৃত হয়। রক্ত সংবহনতন্ত্রের জন্য লবঙ্গ তেল উপকারী এবং এটি রক্তে দলা বাধা রোধ করে। ক্রীড়াবিদদের পায়ের পাতার জন্য লবঙ্গ তেল চমৎকার উপকারী এবং কাটা, পোড়া, ফুসকুড়ি এবং সোরিয়াসিস সারাতেও এই তেল ফলদায়ক।

এছাড়াও লবঙ্গের আরো অনেক গুণাগুণ রয়েছে। নিয়মিত লবঙ্গ খেলে অনেক রোগ-বালাই থেকে মুক্ত থাকা যায়।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162