আজ শুক্রবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, ২৫ মে ২০১৮ খ্রিস্টাব্দ
শিরোনাম: মিসরে মসজিদে নিহত ২৩০ সমবেদনায় মার্কিন প্রেসিডেন্ট!       কুষ্টিয়ায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১, আহত-১৫       এস এ পরিবহনের গাড়িতে আগুন ৪৫ লাখ টাকার মালামাল ভস্মিভুত       শেরপুরের ঝিনাইগাতীতে দেড় বছরেও উদ্বোধন হয়নি ফায়ার সার্ভিস স্টেশন       ৯ রানের জয় পেলো খুলনা       শপথ নিলেন জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমারসন নানগাগবা       প্রধানমন্ত্রীর বক্তব্য প্রমাণ করে গুমের সঙ্গে সরকার জড়িত : মির্জা ফখরুল      
 / স্বাস্থ্য / ডালিম বা বেদানার পুষ্টিগুণ
ডেসটিনি অনলাইন
Published : Wednesday, 22 November, 2017 at 5:11 PM, Count : 244
ডালিম বা বেদানার পুষ্টিগুণডালিম বা বেদানা মোটামুটি সারাবছরই পাওয়া যায়। হিন্দি, উর্দু, ফার্সি ও পশতু ভাষায় একে আনার বলা হয়। বেদানা গাছ গুল্ম জাতীয়, ৫-৮ মিটার পর্যন্ত লম্বা হয়। পাকা ফল দেখতে লাল রঙের হয় । ফলের খোসার ভিতরে স্ফটিকের মত লাল রঙের দানা দানা থাকে । সেগুলোই খেতে হয়। এর আদি নিবাস ইরান এবং ইরাক। ডালিম ফল ডালিমগাছের পাতা, ছাল, মূল, মূলের ছাল সবই ওষুধি হিসেবে ব্যবহার করা হয়।ডালিম ফল কাঁচা অবস্থায় সবুজ এবং পাকলে হলুদ এবং লাল হয়। ফলের ভিতরে বীজের কোষ হয় এবং কোষের উপর পাতলা আবরণ থাকে। পাকা ফলে বীজ গোলাপী ও সাদা হয়।

ডালিম বা বেদানার পুষ্টিগুন--

হৃদরোগের ঝুঁকি কমায়: শরীর সুস্থ রাখতে হলে নিজেকে সচল রাখতে হবে। খাওয়া-দাওয়ায় সচেতন থাকতে হবে। আমাদের প্রতিনিয়ত ব্যস্ততার জন্য আমরা খাবার দাবার নিয়মমতো খেতে পারি না।তাই হৃদরোগের ঝুঁকি দিনে দিনে বেড়ে যাচ্ছে। প্রতিদিন আমরা অতিরিক্ত তেল চর্বি জাতীয় খাবার গ্রহণ করি  ফলে আমাদের ধমনীর আবরণে চর্বি জাতীয় পদার্থ জমে যাচ্ছে। যার ফলে ধমনী শক্ত হয়ে সংকুচিত হচ্ছে। প্রতিদিন একটা বেদানার রস  হৃদরোগের হাজারো সমস্যা থেকে মুক্তি দেয়। ডালিম দেহের কোলস্টেরলের ঝুঁকি কমায়। এতে রক্তচলাচল বৃদ্ধি পায় এবং হৃদরোগের ঝুঁকি কমে।

রক্তস্বল্পতা দূর করে / হিমোগ্লোবিন বৃদ্ধি করে: রক্তস্বল্পতা দূর করার জন্য বেদানাতে রয়েছে প্রচুর আয়রন। রুচি বৃদ্ধি করে। এতে বহু পুষ্টি উপাদান থাকায় দেহের হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায় এবং  অ্যানেমিয়া ও রক্তের নানা সমস্যা দূর করতে সহযোগিতা করে।

ক্যান্সার প্রতিরোধে: শরীরের ক্যান্সার নিয়ন্ত্রণে সাহায্য করে বেদানা। প্রস্টেট ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সারে ভাল কাজ করে বেদানার অ্যান্টিক্যানসার এজেন্ট। বিশেষ করে স্তন ক্যান্সার প্রতিরোধে এর ভূমিকা প্রমাণিত হয়েছে গবেষণায়।

প্রাকৃতিক ইনসুলিন: ডালিম ডায়াবেটিসের জন্য খুব উপকারী। অনেকেই একে ডায়াবেটিসের ইনসুলিনের বিকল্প হিসেবে ব্যবহার করেন। এটি মিষ্টি হলেও সাধারণত ডায়াবেটিস রোগীদের কোন অসুবিধা হয় না।

ত্বক সুস্থ ও উজ্জ্বল রাখে: বেদানা বা ডালিম পোমেগ্র্যানেট অয়েল ময়শ্চারাইজার হিসেবে ভালো কাজ করে ও ত্বকের ব্যাকটেরিয়ার সংক্রমণকে প্রতিরোধ তৈরি করে। ফলিক অ্যাসিড, ভিটামিন সি, সাইট্রিক আসিড, ট্যানিন সমৃদ্ধ বেদানা ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে বিশেষ  ভূমিকা রাখে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162