আজ সোমবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, ২৮ মে ২০১৮ খ্রিস্টাব্দ
শিরোনাম: মিসরে মসজিদে নিহত ২৩০ সমবেদনায় মার্কিন প্রেসিডেন্ট!       কুষ্টিয়ায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১, আহত-১৫       এস এ পরিবহনের গাড়িতে আগুন ৪৫ লাখ টাকার মালামাল ভস্মিভুত       শেরপুরের ঝিনাইগাতীতে দেড় বছরেও উদ্বোধন হয়নি ফায়ার সার্ভিস স্টেশন       ৯ রানের জয় পেলো খুলনা       শপথ নিলেন জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমারসন নানগাগবা       প্রধানমন্ত্রীর বক্তব্য প্রমাণ করে গুমের সঙ্গে সরকার জড়িত : মির্জা ফখরুল      
 / লাইফস্টাইল / শীতে ছেলেদের ত্বকের যত্ন
ডেসটিনি অনলাইন
Published : Wednesday, 22 November, 2017 at 4:59 PM, Count : 108
শীতে ছেলেদের ত্বকের যত্নশীতে ত্বক ভালো রাখতে হলে ছেলে মেয়ে উভয়েরই ত্বকের যত্ন নিতে হবে। বিশেষ করে শীতে ছেলেদের ত্বক হয় অনেক বেশি রুক্ষ ও  খসখসে। এই শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে হলে সঠিকভাবে এর যত্ন নেয়া দরকার। আসুন জেনে নেই ছেলেদের ত্বকে কিভাবে যত্ন নিবেন--

ত্বকের যত্ন: সকালে ঘুম থেকে উঠে হালকা কুসুম গরম পানি দিয়ে  মুখ ধুতে হবে কারন শীতে মুখে ঠান্ডা পানি না দেয়াই উত্তম। তারপর ত্বকের ধরণ অনুযায়ী ময়েশ্চারাইজিং লোশন ব্যবহার করতে হবে।শীতকালে অনেক সময় মুখে কালো ছোপ ছোপ দাগ পড়ে আর  তাই সপ্তাহ অন্তত একদিন প্রাকৃতিক উপাদান দিয়ে স্ক্রাব তৈরি করে ব্যবহার করলে মুখের ব্ল্যাকহেডস বা কালো দাগ সেড়ে যাবে।

গোসল করা: গোসলে হালকা গরম পানি ব্যবহার করতে হবে। গোসলের আগে হাত-পায়ে নারিকেল তেল কিংবা অলিভ অয়েলের সাথে মধু মিশিয়ে করলে ভালো ফল পাবেন।

শেভ:  শেভ করার পর অবশ্যই ক্রিম লাগাতে হবে তা না হলে  ত্বকে ফাটল ধরতে পারে।

সানস্ক্রিন: রোদে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করে নিলে খুব ভালো হবে। এছাড়াও গোসলের পর লোশন লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করলে তা ত্বকে ভালোভাবে মিশে যাবে।এরপর বাইরে যাবেন।

তৈলাক্ত ত্বক: আমরা জানি তৈলাক্ত ত্বকে ব্রণ বেশি ওঠে। এ ছাড়া ধুলাবালুর কারণে ছেলেদের ত্বক অপরিষ্কার  হয়।  তাই ছেলেদের অয়েল কন্ট্রোল ফেসওয়াশ ব্যবহার করা উচিত। তাহলে ত্বক ভালো থাকবে।  এ ছাড়া রাতে ঘুমানোর আগে ম্যাসাজ ক্রিম ব্যবহার করা যেতে পারে। এতে ত্বক ঠান্ডা থাকে এবং ব্রণ ওঠে না। সকালে ঘুম থেকে উঠে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

পায়ের যত্ন: শীতে পা ফাটে এবং পায়ের দুর্গন্ধও বেড়ে যায়। তাই এ সময়ে পায়ের যত্ন নিতে হয়।পায়ের দুর্গন্ধ দূর করতে পাতলা ছিদ্রযুক্ত মোজা ব্যবহার করতে হবে। ব্যবহারের পর প্রতিদিন পারলে জুতা রোদে দিবেন এবং  একদিন পরার পর মোজা ধুয়ে রোদে শুকিয়ে নিতে হবে। দুর্গন্ধ এড়াতে পায়ে দুর্গন্ধনাশক লোশন ব্যবহার করলে ভালো হবে।

ঘুম:  রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়তে হবে। সঙ্গে খাদ্যাভ্যাসের মধ্যে প্রতিবেলাতেই শাকসবজি রাখতে হবে। ফল খেতে হবে এবং শুকনো খাবার এড়িয়ে চলতে হবে। ত্বকের যত্নের জন্য মাসে দুবার  ফেসিয়াল করতে হবে।

ঘুমানোর আগে: ঘুমানোর আগে কুসুম গরম পানি দিয়ে হাত, পা ধুয়ে নিবেন এবং  ফেইসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিবেন। যাদের ত্বক শুষ্ক তারা তৈলাক্ত ক্রিম ব্যবহার করতে পারেন এবং যাদের ত্বক তৈলাক্ত তারা ময়েশ্চারাজিং ক্রিম  ব্যবহার করলে ভালো ফল পাবেন।

পানি পান করা: শীতের এই সময়ে ত্বকে নানান রকম সমস্যা লেগে থাকে। কারণ এই সময়ে ত্বক শুষ্ক হয়ে যায়। আর পানি স্বল্পতার জন্য নানান রকম চামড়ার অসুখ দেখা দেয়।তাই শুধু গরম কালেই নয়,ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি শীতেও প্রচুর পরিমাণে পানি পান করা করতে হবে।

ঠোঁটের যত্ন: শীতে ঠোঁটের চামড়া উঠে,  ঠোঁট ফাটে,কারও আবার ঠোঁট ফেটে রক্ত বের হয়।তাই  ঠোঁটে সব সময় গ্লিসারিন বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন এতে ঠোঁটের সমস্যাগুলো থেকে রেহাই পাবেন।

শীতের চুলের যত্ন: শরীরের অন্যান্য অঙ্গেরমতো শীতকালে চুলও আর্দ্রতা হারিয়ে ফেলে। তাই বিভিন্ন সমস্যা দেখা দেয়। চুলের এসব সমস্যা থেকে রক্ষা পেতে নিয়মিত চুলের যত্ন নেওয়া প্রয়োজন। শীতে চুল রুক্ষ ও মলিন হয়। তাই শ্যাম্পু করার আগে চুলে তেল, মধু, লেবুর রস কিংবা ঠাণ্ডা চায়ের লিকার মালিশ করে কিছুক্ষণ পর শ্যাম্পু কর নিলে চুল সতেজ থাকবে। সপ্তাহে একদিন চুলে কাঁচা-মেহেদিপাতা বেটে দিলে চুল ভালো থাকে।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162