আজ শুক্রবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, ২৫ মে ২০১৮ খ্রিস্টাব্দ
শিরোনাম: মিসরে মসজিদে নিহত ২৩০ সমবেদনায় মার্কিন প্রেসিডেন্ট!       কুষ্টিয়ায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১, আহত-১৫       এস এ পরিবহনের গাড়িতে আগুন ৪৫ লাখ টাকার মালামাল ভস্মিভুত       শেরপুরের ঝিনাইগাতীতে দেড় বছরেও উদ্বোধন হয়নি ফায়ার সার্ভিস স্টেশন       ৯ রানের জয় পেলো খুলনা       শপথ নিলেন জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমারসন নানগাগবা       প্রধানমন্ত্রীর বক্তব্য প্রমাণ করে গুমের সঙ্গে সরকার জড়িত : মির্জা ফখরুল      
 / খেলাধুলা / বিশ্বকাপের চূড়ান্ত ৩২ দলের ড্রতে কোন প্লটে কোন দল
ডেসটিনি অনলাইন
Published : Wednesday, 22 November, 2017 at 3:48 PM, Count : 139
বিশ্বকাপের চূড়ান্ত ৩২ দলের ড্রতে কোন প্লটে কোন দলফুটবল বিশ্বকাপ ২০১৮ কড়া নাড়ছে দরজায়। এই মহাযজ্ঞের সর্বশেষ দল হিসেবে ইতিমধ্যেই রাশিয়ার টিকিট নিশ্চিত করেছে পেরু। তবে শুরুর আগেই ‘অঘটনের বিশ্বকাপ তকমা’ গায়ে মাখানো রাশিয়া আসরে এবার দেখা যাবে না চারবারের বিশ্বকাপজয়ী ইতালি ও দুর্দান্ত ফুটবল প্রদর্শনীর দল নেদারল্যান্ডসকে।

প্লে-অফে নিউজিল্যান্ডকে হারিয়ে ৩৬ বছর পর ফুটবল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে নাম লেখায় পেরু। আর এর মধ্য দিয়ে রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বের ৩২ দলও নিশ্চিত হয়ে যায়। চার গ্রুপে বিভক্ত এই ৩২ দল থেকে একটি করে দল নিয়েই বিশ্বকাপের মূল পর্বের গ্রুপ গড়া হবে।

আগামী ১ ডিসেম্বর মস্কোতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র। সেখানেই জানা যাবে গ্রুপ পর্বে কে কার প্রতিদ্বন্দ্বী। একনজরে দেখে নেয়া যাক রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করা ৩২ দলকে।বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হবে আগামী ১ ডিসেম্বর। মস্কোর সেই ড্রতে চূড়ান্ত ৩২ দলকে রাখা হবে ৪টি প্লটে। প্রতিটি প্লটে থাকবে ৮টি করে দল। প্রতিটি প্লট থেকে একটি করে দল নিয়ে গড়া হবে ৮টি গ্রুপ। কোন গ্রুপে কোন কোন দল পড়বে, সেটা জানা যাবে ১ ডিসেম্বরই। তবে কোন প্লটে কোন দল, সেটা এরই মধ্যে নির্ধারিত হয়ে গেছে।

চূড়ান্তপর্বে পা রাখা দলগুলোর মধ্যে কোন দল কোন প্লটে জায়গা পেয়েছে, সেটা নির্ধারণ করা হয়েছে দলগুলোর ফিফা র্যাং কিং অনুযায়ী। স্বাগতিক দেশ হিসেবে রাশিয়া থাকছে এক নম্বর প্লটে। এক নম্বর প্লটে রাশিয়ার সঙ্গী ফিফা র্যাং কিংয়ের শীর্ষ ৭টি দেশ। র্যাং কিংয়ের এই ক্রম অনুযায়ীই বাকি দলগুলো থাকছে দুই, তিন ও চার নম্বর প্লটে।

আসুন, এক নজরে দেখে নিই কোন প্লটে কোন দল থাকবে-

রাশিয়া বিশ্বকাপের ৩২ দল:

ড্রয়ের আগে প্রথম বিভাগের দলে আছে স্বাগতিক রাশিয়া, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড ও ফ্রান্স।

দ্বিতীয় বিভাগে আছে স্পেন, পেরু, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, কলম্বিয়া, মেক্সিকো, উরুগুয়ে ও ক্রোয়েশিয়া।

তৃতীয় বিভাগে আছে ডেনমার্ক, আইসল্যান্ড, কোস্টারিকা, সুইডেন, তিউনিসিয়া, মিসর, সেনেগাল ও ইরান।

চতুর্থ বিভাগে আছে সার্বিয়া, নাইজেরিয়া, অস্ট্রেলিয়া, জাপান, মরক্কো, পানামা, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162