আজ শুক্রবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, ২৫ মে ২০১৮ খ্রিস্টাব্দ
শিরোনাম: মিসরে মসজিদে নিহত ২৩০ সমবেদনায় মার্কিন প্রেসিডেন্ট!       কুষ্টিয়ায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১, আহত-১৫       এস এ পরিবহনের গাড়িতে আগুন ৪৫ লাখ টাকার মালামাল ভস্মিভুত       শেরপুরের ঝিনাইগাতীতে দেড় বছরেও উদ্বোধন হয়নি ফায়ার সার্ভিস স্টেশন       ৯ রানের জয় পেলো খুলনা       শপথ নিলেন জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমারসন নানগাগবা       প্রধানমন্ত্রীর বক্তব্য প্রমাণ করে গুমের সঙ্গে সরকার জড়িত : মির্জা ফখরুল      
 / শিক্ষা / জাহাজ ডিজাইনে বিশ্ব সেরার খেতাব পেলো বুয়েটের মারজান
দিলরুবা খান
Published : Thursday, 22 June, 2017 at 5:42 PM, Update: 22.11.2017 12:16:19 PM, Count : 223
জাহাজ ডিজাইনে  বিশ্ব সেরার খেতাব  পেলো বুয়েটের  মারজান সৈয়দ মারজান উল হাসান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে নৌযান ও নৌযন্ত্র প্রকৌশল এ স্নাতক করে বর্তমানে মাস্টার্স করছেন ইউরোপ এর ইএমশিপ এরাস্মুস মুনডুস প্রোগ্রামে। আর এই জাহাজ ডিজাইন-এ তার জুটল বিশ্বসেরার খেতাব। ওয়ার্ল্ড ওয়াইড ফেরী সেফটি এসোসিয়েশন (ডব্লিউএফএসএ) এর আয়োজিত ইন্টারন্যাশনাল স্টুডেন্ট  কম্পিটিশন ফর সেফ এন্ড এফরডেবল ফেরী’স প্রতিযোগিতার ৪র্থ আসরের সেরার পুরস্কার জিতেছে তার প্রস্তাবিত জাহাজের নকশা।

এবারের প্রতিযোগিতার বিষয় ছিল ব্যাংকক থাইল্যান্ডের চাও ফ্রায়া নদীর ৩০ কিলোমিটারের জন্য ২০০ যাত্রী ও পর্যটক বহনকারী এমন একটি জাহাজের পরিকল্পনা করা যা কিনা অধিকতর নিরাপদ, সাশ্রয়ী নির্মাণ ও পরিচালনা উপযোগী, ভৌগোলিক বৈশিষ্ট্য, স্থানীয় সম্প্রদায় ও গুরুত্বপূর্ণ ল্যান্ডমার্কের   পরিচায়ক,এবং যাত্রীসেবায় সড়ক পরিবহনের দ্রুত ও আরামদায়ক বিকল্প। বিশ্বের বিভিন্ন দেশের সেরা বিশ্ববিদ্যালয় থেকে অংশগ্রহণকারী দলসমূহ তাদের নকশা জমা দেয়। তাদের মধ্য থেকেই প্রথম স্থান অধিকার করে ইউনিভারসিটি অফ লিএযের ইএমশিপ প্রোগ্রাম থেকে প্রতিনিধিত্বকারী হাসান। প্রতিযোগিতায় দ্বিতীয় ও তৃতীয় হয় যথাক্রমে আমেরিকার নৌযন্ত্র প্রকৌশল শিক্ষায় বিশ্বখ্যাত ওয়েব ইন্সটিটিউট এবং  ভারতের আইআইটি খড়গপুর। গত ১১ই মে নিউইয়র্কে ডব্লিউএফএসএ এর ফেরি সেফটি অ্যান্ড টেকনোলজি কনফারেন্সে বিজয়ীদেরকে পুরস্কার প্রদান করা হয়।জাহাজ ডিজাইনে  বিশ্ব সেরার খেতাব  পেলো বুয়েটের  মারজান


কনফারেন্সে সৈয়দ মারজান উল হাসান আমন্ত্রিত বক্তা হিসেবে তার নকশা এবং পরিকল্পনা পেশ করেন এবং উপস্থিত সকলের ভূয়সী প্রশংসা লাভ করেন। পরে পুরষ্কার বিতরনি অনুষ্ঠানে তার হাতে সার্টিফিকেট তুলে দেন ডব্লিউএফএস এর এক্সিকিউটিভ ডিরেক্টর ডঃ রবার্টা ওয়াইসব্রড এবং চাও ফ্রায়া এক্সপ্রেস কমিউটার ফেরীর এক্সিকিউটিভ ডিরেক্টর মিঃ ফার্ন স্রিত্রাইরত্ন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞ বিচারকম-লী এবং কনফারেন্সে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত বিজ্ঞানী, গবেষক এবং কোম্পানি প্রধানগন। চাও ফ্রায়া এক্সপ্রেস কমিউটার ফেরীর এক্সিকিউটিভ ডিরেক্টর মিঃ ফার্ন স্রিত্রাইরত্ন তার ভাষণে বলেন, এই নকশার উপর ভিত্তি করে প্রায় ২০ টি নতুন জাহাজ বানানো হবে যা কিনা প্রতিদিন গড়ে ৩৫-৪০ হাজার যাত্রী এবং বছরে প্রায় ১ কোটি ৩৫ লক্ষ যাত্রী বহন করবে।


উল্লেখ্য, সৈয়দ মারজান উল হাসানের বাবা  সৈয়দ নূরুল হাসান সচিবালয়ে বানিজ্য মন্ত্রণালয়ের পার্সোনাল অফিসার এবং মা মাহফুজা বেগম মালতি খাদ্য মন্ত্রনালয়ের প্রশাসনিক কর্মকর্তা হিসেবে কাজ  করেছেন। পাশাপাশি  তিনি  লেখালেখিও করতেন। ইতোপূর্বে তার লেখা গল্প কবিতা প্রবন্ধ নিবন্ধ সাপ্তাাহিক বেগম, দৈনিক ইত্তেফাক, দৈনিক জনকন্ঠ, সমাচার, বাংলার বানী,দৈনিক ডেসটিনি,নবারুন সহ বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি বাফার ছাত্রীও ছিলেন।  বর্তমানে তারা দু‘জনেই অবসর গ্রহণ করেছেন।  মারজানের একমাত্র বোন সাবাহাত তাসলিমা রিফা সঙ্গীত কলেজ থেকে মাস্টার্স করেছেন ।  বর্তমানে বিবাহিত এবং এক পুত্র সন্তানের জননী।


দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


এই ক্যাটেগরির আরো সংবাদ
প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162