আজ সোমবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, ২৮ মে ২০১৮ খ্রিস্টাব্দ
শিরোনাম: মিসরে মসজিদে নিহত ২৩০ সমবেদনায় মার্কিন প্রেসিডেন্ট!       কুষ্টিয়ায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১, আহত-১৫       এস এ পরিবহনের গাড়িতে আগুন ৪৫ লাখ টাকার মালামাল ভস্মিভুত       শেরপুরের ঝিনাইগাতীতে দেড় বছরেও উদ্বোধন হয়নি ফায়ার সার্ভিস স্টেশন       ৯ রানের জয় পেলো খুলনা       শপথ নিলেন জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমারসন নানগাগবা       প্রধানমন্ত্রীর বক্তব্য প্রমাণ করে গুমের সঙ্গে সরকার জড়িত : মির্জা ফখরুল      
 / ফিচার / রাজধানীতে ভাপা পিঠার ধুম
ডেসটিটিন ফিচার ডেস্ক :
Published : Friday, 6 January, 2017 at 1:40 PM, Update: 24.11.2017 11:02:58 AM, Count : 216
রাজধানীতে ভাপা পিঠার ধুম শীতে গরম ধোঁয়া ওঠা ভাপা পিঠায় বেশ জমবে আড্ডা। গরম পানির ভাপে ভাপে সিদ্ধ করা চালের গুঁড়ো, গুড় ও নারিকেলের মিশ্রণে তৈরি ভাপা পিঠা খেতে বেশ। রাস্তায় দাঁড়িয়ে গরম পিঠা খাওয়ার এ এক অন্যরকম মজা। শীতের সকালে ভাপা পিঠা হলে তো কথাই নেই। শীতকাল মানেই শহরজুড়ে ভাপা পিঠার আয়োজন। রাজধানীর বেশিরভাগ ফুটপাতেই তৈরি হয় এই পিঠা।

এদিকে, শীত পড়তেই ব্যস্ত হয়ে উঠেছে রাজধানীর মৌসুমী পিঠা ব্যবসায়ীরা। মুখরোচক এসব পিঠা খেতে দোকানে ভীড় করছেন ক্রেতারাও। কিছু কিছু দোকানে ভাপা পিঠার জন্য লম্বা লাইনও দেখা যায়।

সন্ধ্যা নেমে এলে ফুটপাতগুলোতে পিঠার পসরা সাজিয়ে বসেন ভ্রাম্যমাণ ব্যবসায়ীরা। পাশাপাশি রয়েছে সিদ্ধ ডিমের দোকানও।

মৌসুমী পিঠা ব্যবসায়ীরা জানান, শীত এলেই এক শ্রেণির বেকার ও দরিদ্র মানুষ এই ব্যবসা বেছে নেন। শীতকালীন এ ব্যবসা করে তারা কিছুটা হলেও সংসারে স্বচ্ছলতা নিয়ে আসতে পারেন। নগরীর কিছু দরিদ্র মানুষ শীতের এ সময়টাকে কাজে লাগিয়ে ব্যবসা করে জীবিকা নির্বাহ করে থাকেন।

নগরজীবনে বাসায় পিঠা বানানোর ব্যবস্থা নেই। তাই ফুটপাতই ভরসা। অনেকেই আছেন, সময় পেলেই ফুটপাতে তৈরি গরম গরম পিঠা কেনেন নিজের জন্য। কখনো কখনো আবার পরিবারের জন্য।

ঐতিহ্যবাহী ভাপা পিঠা ছাড়া শীতকাল বেমানান। সুস্বাদু এই পিঠা চালের গুঁড়ো, গুড় ও নারিকেল দিয়ে তৈরি করা হয়।

পিঠা তৈরি করতে চালের গুঁড়ো চালুনিতে চেলে নিতে হয়। এরপর গুঁড়োর সঙ্গে পানি ছিটিয়ে, লবণ দিয়ে হালকাভাবে মেখে নিতে হবে যেন দলা না বাঁধে। হাঁড়িতে পানি দিয়ে তার উপর ছিদ্রযুক্ত ঢাকুনি রেখে চুলায় অল্প আঁচে জাল দিতে হবে। ঢাকুনির পাশে ছিদ্র থাকলে তা আটা বা মাটি দিয়ে বন্ধ করে দিতে হবে। ছোট বাটিতে মাখানো চালের গুঁড়ো নিয়ে তার মাঝখানে পরিমাণ মতো গুড় দিতে হবে। এরপর উপরে অল্প চালের গুঁড়ো দিয়ে পাতলা কাপড় দিয়ে বাটির মুখ ঢেকে ছিদ্রযুক্ত ঢাকুনির উপর বাটি উল্টে বসিয়ে দিতে হবে। ২ থেকে ৩ মিনিট অপেক্ষা। তারপর পিঠাতে নারিকেলের গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

রিকশাচালক, দিনমজুর, শিশু-কিশোর, চাকরিজীবী ও শিক্ষার্থীসহ শহরের প্রায় সব শ্রেণি-পেশার মানুষই পিঠার দোকানের ক্রেতা। তাইতো অনেকেই অফিস শেষ করে বাসায় ফেরার পথে পিঠা নিয়ে যান বাড়িতে।



দৈনিক ডেসটিনি’র অনলাইনে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


প্রকাশক ও সম্পাদক : মোহাম্মদ রফিকুল আমীন।
ভারপ্রাপ্ত সম্পাদক : মিয়া বাবর হোসেন।
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক ডেসটিনি.কম
আলী’স সেন্টার, ৪০ বিজয়নগর ঢাকা-১০০০।
বিজ্ঞাপন : ০১৫৩৬১৭০০২৪, ৭১৭০২৮০
email: ddaddtoday@gmail.com, ওয়েবসাইট : www.dainik-destiny.com
ই-মেইল : destinyout@yahoo.com, অনলাইন নিউজ : destinyonline24@gmail.com
Destiny Online : +8801719 472 162